Friday, 20 November 2015

Isolation of Gambhira

লোকনাট্য হিসাবে গম্ভীরাগানের নিজস্ব ,স্বতন্ত্র কিছু শৈলীর পরিচয় পাওয়া যায়। আসরের সাজসজ্জায় সাধারণ উপাদান থাকলেও কিছু কিছু আলাদা ব্যবস্থা দেখা যায়। কারণ এই আঙ্গিকটি সূচনা পর্বে ছিল একান্তই আনুষ্ঠানিক, এই আনুষ্ঠানিকতার স্বার্থে আয়োজন ছিল আলাদা। যেমন ,সাদা পদ্মফুলে অন্য কোনও লোকনাটকের আসর সাজাবার প্রয়াস দেখা যায় না। অথচ গাম্ভীরায়ে এটা ছিল অনিবার্য। তাই টাটকা তাজা সাদা পদ্মফুল না পাওয়া গেলে কাগজে তৈরী পদ্মফুলে আসর সাজানো হত। পদ্মফুল এখানে সৌন্দর্যবিধানের জন্যই সুধু ব্যবহৃত হয় ,তা নয় ;পদ্মফুল এখানে বৌদ্ধমতাদর্শগত অনুশীলনের অন্যতম একটি উপাদান ,সাধন প্রক্রিয়ার একটি প্রতীক। এই পদ্মফুল ,কাগজের পদ্মফুল ছাড়াও আলোকসজ্জার ব্যাপারে কিছু বিশেষ প্রযত্ন লক্ষ করা গেছে। ঝাড়বাতি ,ঝাড়লন্ঠনে মোমবাতির সাহায্যে আলোর রোশনাই সৃষ্টি করা হত। 

                                                                        নতুন বাঁশে ,কাঁচা বাঁশের বাতায় আসরের চৌহদ্দি ঘেরা হয় ;আমপাতা ও নানারকমের লতায় পাতায় সাজানো হত। কচি কাঁঠাল ,আমের কুঁড়ি,কলার পাতা ,কলার মোচা ইত্যাদি আসরসজ্জায় কোথাও কোথাও ব্যবহৃত হয়। এখন থেকে পঞ্চাশ -ষাট বছর আগেও রামকেলি মেলায় বিশেষ একধরনের অলংকৃত বস্ত্র পাওয়া যেত। এই বস্ত্রগুলি আসরের চারদিকে টাঙিয়ে রাখা হত। এই বিশেষত্ব গুলি আমাদের অন্য কোনও লোকনাটকের আসরসজ্জায় দেখা যায় না। 

                                                                                        গম্ভীরা  পালাগান পরিবেশনার আর একটি স্বাতন্ত্র্যের কথা বলবার মত ,___কারণ ,পালাগানে আমরা সাধারনত একটি  গোটা কাহিনী বা গল্প শুনতে বা দেখতে অভ্যস্ত। কিন্তু গম্ভীরায় একটি মাত্র কাহিনী পরিবেশিত হয় না। ধারাবাহিক বা শুরু থেকে শেষ পর্যন্ত গ্রথিত একটি মাত্র পালা বা অখ্যায়িকার বদলে ,টুকরো টুকরো পালা বা কাহিনী অংশ দেখা যায়। এখানে একটিমাত্র নির্দিষ্ট কাহিনীর প্রাধান্য থাকে না ঠিকই তবে টুকরো টুকরো অনেক কাহিনীর প্রাধান্য থাকে। অর্থাৎ ,পর্ব -বিভাজনের মালায় গাঁথা অনেক কাহিনীর বা ঘটনার সামগ্রিক উপস্থাপন পাওয়া যায় গম্ভীরাগানে। 
                                                                                               এই পালার প্রাথমিক পর্বে অর্থাৎ বন্দনা পর্বে দেবাদিদেব মহাদেবকে সামনে রেখে ,তাঁকে উদ্দেশ্য করে অভাব -অভিযোগ -সুখ -দুঃখের কথা নিবেদন করতে গিয়ে ভক্তগণ রঙ্গতামাসা করেন। গম্ভীরা গানে মহাদেবকে নানা ,বা নানা হে বলে সম্বোধন করা হয়। এইসব এলাকায় নানা অর্থে দাদু বা ঠাকুরদা বোঝায়। দাদু নাতিতে যা সম্পর্ক ,____তাতে সামাজিক বিধি অনুসারে রঙ্গরসিকতার অবকাশ আছে। দেব -চরিত্রকে নিয়ে এত লঘু -রকমের রঙ্গপ্রিয়তা অন্য লোক -নাট্যে  দুর্লভ। 

          লোক -নাট্য হিসেবে গম্ভীরা অবশ্যই স্কেচধর্মী ও খন্ড খন্ড। পথ -নাটকের পূর্বসূরী বলেও পরিচিত। পোস্টার ড্রামার সঙ্গে সঙ্গতিসম্পন্ন। সহজ সরল হাস্যরসাত্মক ভঙ্গির পাশাপাশি তীব্র তীক্ষ্ণ ব্যঙ্গ ও বিদ্রুপাত্মক আক্রমনের রেওয়াজ দেখা যায়। 

                      গম্ভীরায় খানগান ,কুশানগান ,দোতরা -পালা প্রভৃতি পালার পরিবেশনে স্বাভাবিক ঢিলেঢালা রীতি দেখা যায়। এর পাশাপাশি গম্ভীরা অবশ্যই গতিময়। গম্ভীরা গানের মত  উল্লেখযোগ্য  illusion আর কোথাও লক্ষ করা যায় না। চামর।,পাকা কলার ছড়ি সহ 'চালনবাতি ',ধূপধূনা ,মুখা প্রভৃতি গাম্ভিরাগানের অলংকরণে অনুপস্থিত। শিব-এর সামগ্রিক মিথটি লোকায়ত নাট্যায়নে ____গম্ভীরায় ,বিশেষ আকর্ষক বাতাবরণ তৈরী করে। 






                                                                  












No comments:

Post a Comment